সোমবার, ১৮ অক্টোবর, ২০১০

কমলার মিষ্টিমুখ

কমলার মিষ্টিমুখ

বাজারে এখন পাওয়া যাচ্ছে প্রচুর ফল। শীতের ফল হিসেবে কমলা আমাদের খুব প্রিয়। শুধু ফল হিসেবে নয়, কমলা খাওয়া যায় নানাভাবে। আর তাই আমার জীবন-এর পাঠকদের জন্য কমলার স্বাদে কিছু মজাদার খাবারের রেসিপি দিয়েছেন
সৈয়দা সায়মা আহমদ
মার্মালেড
কুরানির চিকন দিক দিয়ে আস্ত কমলাকে ঘঁষে নিতে হবে। এতে কমলার তিতা রস বেরিয়ে যাবে। এরপর কমলা ছিলে খোসা কুচি করে কেটে নিন। একটি হাঁড়িতে পানি দিয়ে খোসাগুলো জ্বাল দিতে হবে। এরপর লেবুর রস ও চিনি দিয়ে কম আঁচে জ্বাল দিতে হবে। নামিয়ে ঠাণ্ডা করে বোয়ামে ভরে রাখুন। পাউরুটি/মাখনের সঙ্গে খেতে দারুণ সুস্বাদু।
হ সংরক্ষণের জন্য মার্মালেড তৈরির সময় আধা চা চামচ সাইট্রিক এসিড দিতে পারেন। তাহলে ফ্রিজে না
রাখলেও চলবে।
কমলার মিঠাখানা
উপকরণ : পোলাওয়ের চাল ২ কাপ, চিনির ঘন শিরা, ঘি ২ টে. চামচ, খাবার রং (কমলা) ১/৮ চা চামচ, কিসমিস, বাদাম/পেস্তাকুচি প্রয়োজন মতো, গোলাপজল পরিমাণ মতো, গরম মসলা পরিমাণ মতো, ১টা আস্ত কমলার কোয়া।
প্রণালী : চিনির শিরা তৈরি করে রাখতে হবে। প্রয়োজন পানিতে রং মিশিয়ে ভাত রান্না করতে হবে (বেশি সেদ্ধ করবেন না) ঝাঝরিতে ঢেলে ঠাণ্ডা পানিতে ভাত ধুয়ে নিতে হবে। একটু ঠাণ্ডা হলে কড়াইতে ঘি, গরম মসলা দিয়ে ভাত ও চিনির শিরা দিয়ে কিছুক্ষণ ফোটাতে হবে। কিসমিস ও বাদাম দিয়ে কম আঁচে ঢেকে রাখতে হবে। এরপর কমলার কোয়া ছিলে দিতে হবে। ডিশে ঢেলে পরিবেশন করুন।
কমলার পুডিং
উপকরণ : ডিম ৩টা, পাউরুটি স্লাইস-১ পিস, দুধ (তরল)-১ কাপ, চিনি ৪ টে. চামচ, ছাড়ানো কমলার কোয়া, ৮/১০টা, কমলার কোয়ার জন্য চিনি : ২ টে. চামচ।
প্রণালী : প্রথমে কমলার কোয়াগুলো চিনি দিয়ে একটি ফ্রাইপেনে হালকা নেড়ে নিতে হবে। চিনি গলে গেলে প্লেটে রেখে দিতে হবে। এখন পাউরুটি একটু ডুবো তেলে ভেজে রাখতে হবে বাদামি করে। একটি বোলে ডিমগুলো ভালোভাবে বিট করে এতে পাউরুটি ভেঙে দিতে হবে এবং একসঙ্গে কমলার কোয়াসহ অন্যান্য উপকরণ দিয়ে মিশিয়ে একটি বেকিং ডিশে দিয়ে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় বেক করে পরিবেশন করুন।
ছানাককটেল
উপকরণ : ফেটানো ছানা ১ কাপ, চিনি ৪ টেবিল চামচ, খোসা ছাড়ানো কমলার কোয়া ১০/১২টা, বাদাম কুচি সাজানোর জন্য
প্রণালী : ছানা ফেটিয়ে একটি গ্লাসে এক স্তর দিতে হবে, এরপর কমলার স্তর আবার ছানা দিতে হবে। আরেক স্তর কমলা দিয়ে বাদাম কুচি ছড়িয়ে পরিবেশন করুন।
কমলা স্বাদে কাস্টার্ড
উপকরণ : ওয়েফার বিস্কুট ১ প্যাকেট, ২টা আস্ত কমলার কোয়া, কাস্টার্ড পাউডার ১১/২ টেবিল চামচ, তরল দুধ ১/২ লিটার, চিনি পরিমাণ মতো, দুধের ক্রিম ২ টেবিল চামচ।
প্রণালী : সামান্য দুধে কাস্টার্ড গুলে রাখতে হবে চিনিসহ। বাকি দুধ জ্বাল দিতে হবে, গরম হলে গুলানো কাস্টার্ড দিয়ে তৈরি করতে হবে। এরপর একটু ঠাণ্ডা হয়ে এলে এতে ওয়েফার বিস্কুট টুকরো করে এবং কমলার কোয়া মিশিয়ে ওপরে ক্রিম দিয়ে সাজিয়ে ফ্রিজে ঠাণ্ডা করে পরিবেশন করুন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন