বুধবার, ২২ ডিসেম্বর, ২০১০

রান্না : গরম গরম স্যুপ

রান্না : গরম গরম স্যুপ

স্যুপ খেতে কার না ভালো লাগে। ছোট বড় সবারই স্যুপ অতি প্রিয় খাবার। স্যুপের পুষ্টি ও স্বাদের তুলনা নেই। ঠাণ্ডা ঠাণ্ডা শীতের আমেজে এক বাটি গরম স্যুপ চনমনে সতেজতায় ভরে দেবে আপনার দেহমন। সে লক্ষ্যেই দেশি আমেজের স্যুপে আজকের এ আয়োজন। রেসিপি দিয়েছেন জিন্নাত রায়হান সুমি, ছবি তুলেছেন বিপ্লব জাফর

টমেটো নুডুলস স্যুপ
উপকরণ : সেদ্ধ নুডুলস ২ কাপ, টমেটো পিউরি ১ কাপ, চিকেন স্টক ৬ কাপ, কাঁচামরিচ ফালি ৩টি, সাদা গোলমরিচ গুঁড়া ১ চামচ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, বাটার ২ টেবিল চামচ, লবণ স্বাদমত, চিনি ১ চা চামচ, সাদা সিরকা ২ টেবিল চামচ, টেস্টিং সল্ট আধা চা চামচ এবং আদার ও রসুন কুচি ১ চা চামচ।
প্রণালী : সসপ্যানে ১ টেবিল চামচ বাটার দিয়ে আদা ও রসুন কুচি দিয়ে ভাজতে হবে। কর্নফ্লাওয়ার ঠাণ্ডা পানিতে গুলে দিতে হবে। ডিম নুডুলস ও ১ টেবিল চামচ মাখন ছাড়া সব উপকরণ দিতে হবে। ফুটে উঠলে ডিম ফেটে দিতে হবে। আলাদা কড়াইতে ১ টেবিল চামচ মাখন দিয়ে সেদ্ধ নুডুলস ও স্বাদমত লবণ দিয়ে ভাজতে হবে। এবার স্যুপের বাটিতে অর্ধেক বাটি নুডুলস দিয়ে ওপর থেকে স্যুপ ঢেলে পরিবেশন করুন।

ভেজিটেবল ক্লিয়ার স্যুপ

উপকরণ : ক্যাপসিকাম টুকরা আধাকাপ, ভাজেখোলা পেঁয়াজ চার ভাগের ১ কাপ, গাজর স্লাইস আধাকাপ, ফুলকপি টুকরা আধাকাপ, পেঁয়াজপাতা টুকরা আধাকাপ, বাধাকপি টুকরা আধাকাপ, মাশরুম টুকরা আধাকাপ, সবজি স্টক ৬ কাপ, লবণ স্বাদমত, সাদা গোলমরিচ গুঁড়া ১ চামচ, স্বাদ লবণ আধা চা চামচ, চিনি ১ চা চামচ, কাঁচা মরিচ ফালি ২-৩টি, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, আদা স্লাইস ১ টেবিল চামচ, রসুন স্লাইস ১ টেবিল চামচ, লেবুর রস স্বাদমত, টমেটো স্লাইস ১ কাপের ৪ ভাগের এক ভাগ।

প্রণালী : আদা-রসুন স্লাইস দিয়ে সবজি স্টক ফুটিয়ে সব সবজি দিয়ে সেদ্ধ করতে হবে। এবার লেবুর রস ও ধনে পাতা ব্যতীত সব উপকরণ দিয়ে ৩-৪ মিনিট রান্না করে ধনেপাতা কুচি ও স্বাদমত লেবুর রস দিয়ে পরিবেশ করুন।

ভেজিটেবল লেনটিল স্যুপ

উপকরণ : মসুর ডাল ১ কাপের ৪ ভাগের এক ভাগ, টমেটো, ফুলকপি, গাজর, ব্রকলি কুচি সব মিলিয়ে দেড় কাপ, পালংশাক কুচি আধা কাপ, চিকেন কিউব ২টি, পানি ৬ কাপ, বাটার ১ টেবিল চামচ, আদাকুচি ২ চা চামচ, রসুন কুচি ২ চা চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, সাদা গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, কাঁচামরিচ কুচি ১ চা চামচ, লবণ স্বাদমত। ঘন দুধ আধা কাপ।

প্রণালী : মসুর ডাল ধুয়ে ভিজিয়ে রাখুন। সব সবজি ও শাক ধুয়ে কুচি করে নিন। ৬ কাপ পানি, মসুর ডাল ১ চা চামচ, আদা কুচি ও ১ চা চামচ রসুনকুচি দিয়ে সেদ্ধ হতে দিন। ডাল সেদ্ধ হলে সব শাক-সবজি দিন। চড়া আঁচে সবজি সেদ্ধ করে নিন। এবার চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করে ব্লেন্ড করে নিন। একটি সসপ্যান চুলায় চড়িয়ে তাতে বাটার দিন। আদা রসুন কুচি দিয়ে হালকা বাদামি করে ভেজে ব্লেন্ড করা মিশ্রণ চিকেন কিউব, গোল মরিচ গুঁড়া, স্বাদমত লবণ দিয়ে জ্বাল করুন। ফুটে উঠলে ঘনদুধ দিন। আরও কিছুক্ষণ জ্বাল করে কাঁচা মরিচ কুচি, ধনেপাতা কুচি দিয়ে চুলা নিভিয়ে ৫ মিনিট ঢেকে রাখুন। ৫ মিনিট পর গরম গরম পরিবেশন করুন মজাদার ভেজিটেবল লেনটিল স্যুপ।

পালংশাক ফ্রেশক্রিম স্যুপ

উপকরণ : পালংশাক কুচি ৩০০ গ্রাম, চিকেন স্টক ২ কাপ, দুধ ১ কাপ, বোনলেস চিকেন ২০০ গ্রাম। আদাবাটা ১ চা চামচ, রসুনবাটা ১ চা চামচ, রসুন কুচি ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, কাঁচা মরিচ কুচি ২টি, মাখন ২ টেবিল চামচ, ফ্রেশক্রিম আধা কাপ, চিনি আধা চা চামচ।

প্রণালী : লম্বা করে কাটা বোনলেস চিকেন আদা রসুন বাটা, আধা চা চামচ গোলমরিচ গুঁড়া, স্বাদমত লবণ দিয়ে ২০ মিনিট ম্যারিনেট করুন। এবার কড়াইতে ১ টেবিল চামচ বাটার দিয়ে মাংস ভেজে নিন। পালংশাক সেদ্ধ করে ঠাণ্ডা করে দুধ দিয়ে ব্লেন্ড করে নিন। এবার কাঁচামরিচ দিয়ে আবার ব্লেন্ড করুন। আবার চুলায় সমপ্যান দিয়ে অবশিষ্ট মাখন দিন। রসুন কুচি দিয়ে ভেজে চিকেন স্টক ও পালং মিশ্রণ দিন। ফুটে উঠলে ভাজা কিচেন, গোল মরিচ গুঁড়া, লবণ দিয়ে আবার ফুটান। এবার ফ্রেশ ক্রিম দিয়ে পরিবেশন করুন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন