বুধবার, ২২ ডিসেম্বর, ২০১০

নাশতা সারাবেলা

নাশতা সারাবেলা

রেসিপি : জিনাত রায়হান সুমী (পরিচালক, পারিজাত একাডেমি), ছবি : বিপ্লব জাফর
সুইস রোল
উপকরণ : ময়দা ১৫০ গ্রাম, চিনি ১৫০ গ্রাম, গুঁড়া চিনি বা আইসিং সুগার ১০০ গ্রাম, ডিম ৪টা, বেকিং পাউডার দেড় চা-চামচ, ভ্যানিলা এসেন্স ১ চা-চামচ, স্ট্রবেরি জ্যাম ১ কাপ, রেড কালার ২/৩ ফোঁটা, গুঁড়া দুধ ২ টেবিল চামচ।
প্রণালী : ডিমের সাদা অংশ আলাদা করে বিট করে ফোম করতে হবে। ফোমের সঙ্গে চিনি ও কুসুম মিশিয়ে বিট করতে হবে। এবার ময়দা, বেকিং পাউডার, গুঁড়া দুধ, ভ্যানিলা এসেন্স মেশাতে হবে। একটা সুইস রোলের মোল্ড দিয়ে তাতে তেল বা বাটার গ্রিজ করে ময়দা ছিটিয়ে দিয়ে বাড়তি ময়দা ঝেড়ে ফেলে দিতে হবে। মোল্ডে মিশ্রণ ঢেলে দিয়ে প্রি-হিটেড ওভেনে ১৬০হ্ন তাপে ২৫-৩০ মিনিট বেক করতে হবে। বেক হয়ে গেলে সামান্য ঠাণ্ডা করে স্ট্রবেরি জ্যাম মেখে রোল করে ডিপ ফ্রিজে রাখুন আধা ঘণ্টা। আধা ঘণ্টা পর বের করে স্লাইস করে গুঁড়া চিনিতে গড়িয়ে পরিবেশন করুন সোনামনির টিফিনে।

ভেজেটেবল পাস্তা উইথ চিজ

উপকরণ : সিদ্ধ পাস্তা ২ কাপ, গ্রেট চিজ ১ কাপ, ভাঁজে খোলা পেঁয়াজ ১ কাপ, টমেটো কুচি ১ কাপ, গাজর+বিনস জুলিয়ান কাট ১ কাপ, কাঁচামরিচ ৪/৫টি, লবণ স্বাদমত, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ। আদা কুচি ১ টেবিল চামচ, রসুন কুচি ১ চা-চামচ।
প্রণালী : চুলায় ফ্রাইপ্যান দিয়ে তেল দিতে হবে। তেল গরম হলে আদা রসুন কুচি দিয়ে ভাজতে হবে। সুগন্ধ বের হলে পেঁয়াজ দিতে হবে, লবণ দিতে হবে। টমেটো আগে থেকেই গরম পানিতে ভিজিয়ে খোসা ফেলে কিউব করে কেটে রাখতে হবে। এবার টমেটো কিউব দিয়ে নেড়েচেড়ে সবজি দিতে হবে। সবজি আধা সেদ্ধ হলে পাস্তা, গোলমরিচ দিতে হবে। সবশেষে গ্রেটেড চিজ দিয়ে নেড়ে কাঁচামরিচ ও ধনেপাতা দিয়ে নেড়ে নামাতে হবে।

চিকেন মাশরুম বল

উপকরণ : চিকেন কিমা ১ কাপ, মাশরুম কুচি ১ কাপ, কর্নফ্লাওয়ার আধা কাপ, ডিম ১টি, পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ বা স্বাদমত, টেস্টিং সল্ট আধা চা-চামচ, লবণ স্বাদমত, টমেটো সস চার ভাগের এক কাপ, চিনি ১ চা-চামচ, গ্রেটেড পনির আধা কাপ, বিস্কুটের গুঁড়া ১ কাপ, ভাজার জন্য তেল পরিমাণমত।
প্রণালী : বিস্কুটের গুঁড়া ও তেল ছাড়া সব একসঙ্গে মেখে বল বানিয়ে বিস্কুটের গুঁড়ায় গড়িয়ে গোল্ডেন ব্রাউন করে ভেজে তুলুন এবং পরিবেশন করুন আপনার সোনামনির টিফিনে।

ব্রেড ক্যাসারোল

উপকরণ : ডিম ৪টা, ঘন দুধ ৫০০ মি. লি., পাউরুটি স্লাইস ৬টি, গ্রেট করা চিজ আধা কাপ, বাটার ২ টেবিল চামচ, ক্যাপসিকাম স্লাইস চার ভাগের এক কাপ, মাশরুম স্লাইস চার ভাগের এক কাপ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, লবণ স্বাদমত।
প্রণালী : দুধে পাউরুটি ভিজিয়ে নিতে হবে। পাউরুটির চার পাশের শক্ত অংশ কেটে ফেলে দিতে হবে। ডিম ফেটিয়ে লবণ ও গোলমরিচ গুঁড়া মেশাতে হবে। এই মিশ্রণ পাউরুটির মিশ্রণের সঙ্গে মিলিয়ে কিছু ক্যাপসিকাপ ও মাশরুম কুচি দিতে হবে। একটি ওভেন প্রুফ পাত্রে বাটার গ্রিজ করে মিশ্রণটি ঢেলে দিয়ে উপরে ক্যাপসিকাম, মাশরুম কুচি ছড়িয়ে গ্রেটেড চিজ ছড়িয়ে দিন। মাইক্রো পাওয়ার ঐরময সেট করে ১২-১৫ মিনিট রান্না করুন। রান্না হয়ে গেলে গ্রিল স্ট্যান্ডে রেখে ২/৩ মিনিট গ্রিল করুন। স্লাইস করে আপনার সন্তানের টিফিন বাটিতে দিয়ে দিন মজাদার ব্রেড ক্যাসারোল।

পটেটো স্টিকস্

উপকরণ : আলু লম্বা ফালি করে কাটা ২ কাপ, মাশরুম কুচি চার ভাগের এক কাপ, গ্রেটেড চিজ চার ভাগের এক কাপ, টেম্পুরা পাউডার ১ কাপ, লেবুর টুকরা ছোট ২টি, লবণ স্বাদমত, গোলমরিচের গুঁড়া স্বাদমত, ভাজার জন্য তেল প্রয়োজনমত, ডিমের সাদা অংশ ২টি।
প্রস্তুতপ্রণালী : চুলায় কড়াই বসিয়ে দেড় কাপ পানি দিন। পানি ফুটে উঠলে লেবু চিপে দিন, খোসাটাও পানিতে দিয়ে দিন। এবার আলু দিয়ে ৭০ ভাগ বয়েল করে নামিয়ে ঠাণ্ডা করে নিন। টেম্পুরা পাউডার, গ্রেটেড চিজ, মাশরুম কুচি, লবণ ও গোলমরিচ গুঁড়া একসঙ্গে মেখে নিন। এবার ২টি ডিমের সাদা অংশ ফেটে নিয়ে এই মিশ্রণে আলু চুবিয়ে টেম্পুরা পাউডারের মিশ্রণে গড়িয়ে ডুবো তেলে সোনালি করে ভেজে বাচ্চার টিফিনে পরিবেশন করুন মজাদার ও পুষ্টিকর পটেটো স্টিক্স।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন