সোমবার, ১৮ অক্টোবর, ২০১০

সবজির স্ন্যাকস

সবজির স্ন্যাকস

জেসমিন খান
টেম্পুরা
উপকরণ : চিংড়ি মাছ ৮টি; ফুলকপি টুকরো আধাকাপ, গাজর টুকরো আধাকাপ; পালংশাক ৬/৭টি পাতা; বেগুন টুকরো আধাকাপ, বরবটি টুকরো আধাকাপ, পুঁইপাতা ৫/৬টি, পেঁয়াজ টুকরো ১টা, ময়দা আধাকাপ, ডিম ১টি, তেল ভাজার জন্য, লবণ স্বাদ মতো।
প্রণালী : ডিম, ময়দা ও লবণ পরিমাণ মতো পানি দিয়ে ভালোভাবে মেখে গোলা তৈরি করুন। গোলাটা একটু ভারী করুন, যেন তা সবজির সঙ্গে লাগতে পারে। এবার এ গোলায় একটা একটা করে চিংড়ি ও সবজিগুলো চুবিয়ে ডুবো তেলে মচমচে করে ভেজে গরম গরম পরিবেশন করুন।

ভেজিটেবল প্যানকেক
উপকরণ : গাজর কুচি ১ কাপ, বরবটি কুচি ১ কাপ, ফুলকপি ১ কাপ, বাঁধাকপি কুচি ১ কাপ, মটরশুঁটি আধাকাপ, ময়দা ১ কাপ, বেকিং পাউডার ১ চা-চামচ, ডিম ১টা, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, ধনেপাতা ১ টেবিল চামচ, তেল ২ টেবিল চামচ, লবণ স্বাদমত, পানি আধাকাপ।
প্রণালী : তেল ছাড়া বাকি সবকিছু একসঙ্গে মেখে গোলা তৈরি করুন। ফ্রাইপ্যানে সামান্য তেল ছড়িয়ে গোলা দিয়ে দিন। উপরে বুদবুদ উঠলে উল্টে দিন। দুই পিঠে সমান ভাজা হলে নামিয়ে ফেলুন।

কালারফুল ভেজিটেবল নুডুলস
উপকরণ : ম্যাগি নুডুলস ১ প্যাকেট, পেঁয়াজ কুচি ১ কাপ, গাজর কুচি আধাকাপ, পেঁয়াজ কলি আধাকাপ, বরবটি কুচি আধাকাপ, মটরশুঁটি আধাকাপ, ক্যাপসিকাম ১টি, কাঁচামরিচ ৬/৭টি, টমেটো ১টি, সয়াসস ১ টেবিল চামচ, তেল পৌনে ১ কাপ, লবণ স্বাদ মতো, সিদ্ধ ডিম ১টি (সাজানোর জন্য)।
প্রণালী : নুডুলস এবং সবজিগুলো সিদ্ধ করে নিন। কড়াইতে তেল দিয়ে পেঁয়াজ দিন। এবার সবজিগুলো একটু ভেজে এতে একে একে লবণ, সয়াসস, কাঁচামরিচ, টমেটো দিন। ২ মিনিট নেড়ে সিদ্ধ নুডুলস দিন। নামানোর আগে ধনেপাতা দিন।

বিন টোস্ট
উপকরণ : পাউরুটি ৫/৬ পিস, শিমের বিচি ১ কাপ, চিজ ১ টেবিল চামচ, টমেটো সস আধাকাপ, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, পুদিনা পাতা ৫/৬টি, তেল ২ টেবিল চামচ; লবণ পরিমাণ মতো।
প্রণালী : শিমের বিচিগুলো সিদ্ধ করে নিন। এবার প্যানে তেল দিয়ে বিচিগুলো একটু ভেজে নিন। এরপর এতে একে একে টমেটো সস, কাঁচামরিচ, লবণ ও চিজ দিন। সবশেষে পুদিনা পাতা দিয়ে নেড়ে নামিয়ে ফেলুন। পাউরুটি টোস্ট করে নিন। এবার পাউরুটির ওপর রান্না করা বিচি মাখিয়ে নিন।

ভেজিটেবল মম
উপকরণ : গাজর কুচি পৌনে ১ কাপ, বাঁধাকপি কুচি পৌনে ১ কাপ, ফুলকপি কুচি পৌনে ১ কাপ, শিম কুচি পৌনে ১ কাপ, মটরশুঁটি পৌনে ১ কাপ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, ময়দা ১ কাপ (খামিরের জন্য), পানি পরিমাণ মতো, কাঁচামরিচ কুচি ৩ টেবিল চামচ, ধনেপাতা কুচি ৩ টেবিল চামচ, আদা+রসুনবাটা আধা চামচ, গোলমরিচ গুঁড়া আধাকাপ, লবণ স্বাদ মতো, তেল পরিমাণ মতো।
প্রণালী : প্রথমে ময়দায় পরিমাণ মতো পানি ও লবণ দিয়ে খামির করে নিন। সব সবজি একটু সিদ্ধ করে হাঁড়িতে তেল দিয়ে পেঁয়াজ, কাঁচামরিচ, গোলমরিচ, আদা-রসুন বাটা ও লবণ দিয়ে একটু ভেজে নিন। এবার গোল করে রুটি বেলে তাতে সবজির পুর দিয়ে মুখ বন্ধ করে নকশা করে নিন। এরপর পানির ভাপ দিন ৫ মিনিট স্টিম করুন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন