বুধবার, ২৭ অক্টোবর, ২০১০

প্রিয়জনের জন্য

প্রিয়জনের জন্য

রেসিপি : মাহিদা হাসান অনিমা
ফ্রুট মালাই
উপকরণ
ডানো ক্রিম ১ টিন, কনডেন্স মিল্ক ১ টিন, ক্যান ফ্রুট (টিনজাত ফল) ১ টিন।
প্রস্তুত প্রণালী
প্রথমে একটি বাটিতে ডানো ক্রিম, কনডেন্স মিল্ক ভালোভাবে মিশিয়ে নিন। ক্যান ফ্রুট ছাঁকনি দিয়ে ছেঁকে চামচ দিয়ে মিশ্রণটিতে মিশিয়ে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে সাজিয়ে পরিবেশন করুন।
নানা ধরনের তাজা ফলের টুকরা দিয়েও ফ্রুট মালাই তৈরি করা যাবে।

রিমঝিম বিরিয়ানি
উপকরণ : মুরগির মাংস ১ কেজি, পোলাও চাল আধা কেজি, ঘি+তেল ১ কাপ, আদাবাটা ২ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, আস্ত গরম মসলা কয়েকটি, লবণ স্বাদমত, পেঁয়াজকুচি ১ কাপ, আস্ত কাঁচামরিচ ৮টি, ক্যাপসিকাম ১টি স্লাইস করে নেয়া, গাজর ১ কাপ ঝিরিঝিরি করে কাটা, বরবটি লম্বা করে কাটা, চিনি ১ চামচ, পেঁয়াজের বেরেস্তা আধা কাপ।
প্রস্তুত প্রণালী : চাল ২০ মিনিট ভিজিয়ে রেখে ফুটন্ত গরম পানিতে ছেড়ে একটু শক্ত থাকতেই নামিয়ে পানি ঝরতে দিন। মাংস ছোট ছোট টুকরা করে আদা, রসুন, লবণ, গরম মসলা, পেঁয়াজকুচি, ১/২ কাপ তেল দিয়ে সামান্য পানিতে কষিয়ে সিদ্ধ করে তেল উঠলে নামিয়ে নিন। গাজর, বরবটি, ক্যাপসিকাম, ২ টেবিল চামচ ঘি দিয়ে ভেজে রাখুন। একটি হাঁড়িতে ঘি ব্রাশ করে প্রথমে সেদ্ধ ভাত, মাংস, ভাজা সবজি, আবার ভাত এভাবে লেয়ার করে সাজিয়ে নিন। বাকি তেল উপরে ছড়িয়ে বেরেস্তা ও আস্ত কাঁচামরিচ দিয়ে ঢাকনা বন্ধ করে ২০ মিনিট অল্প আঁচে দমে রাখুন।

গাজরের মাওয়া লাড্ডু
উপকরণ
কুরানো গাজর আধা কেজি, গুঁড়ো দুধ ১ কাপ, ঘি আধা কাপ, চিনি ১ কাপ, কিসমিস ১/৩ কাপ, মাওয়া গুঁড়া আধা কাপ, এলাচ ২/৩টি।
প্রস্তুত প্রণালী
গাজর ভাপ দিয়ে নিন। প্যানে ঘি দিয়ে আস্ত এলাচ দিয়ে গাজর ও চিনি দিন। কিছুক্ষণ নেড়ে চিনি টেনে আসলে গুঁড়ো দুধ মিশিয়ে আরও খানিকক্ষণ নাড়ুন। নামিয়ে কিসমিস, বাদামকুচি ছিটিয়ে মাওয়ায় গড়িয়ে লাড্ডু তৈরি করুন।

দিল বাহার কাবাব
উপকরণ : মাংস কিমা ১ কাপ, তেল ভাজার জন্য পেঁয়াজকুচি আধা কাপ, কাঁচামরিচ কুচি ২ টেবিল চামচ, পুদিনা পাতাকুচি ২ টেবিল চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, গরম মসলা গুঁড়ো ১ চা চামচ, লবণ স্বাদমত, পাউরুটি ২ পিস, আদাবাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, গুঁড়া মরিচ ১ চা চামচ, বিস্কিটের গুঁড়ো আধা কাপ,
ডিম ১টি।
প্রস্তুত প্রণালী : মাংসের কিমা, আদাবাটা, রসুনবাটা, লবণ, পেঁয়াজকুচি, কাঁচামরিচ, টমেটো সস, পুদিনা পাতা, গরম মসলা, মরিচগুঁড়ো ও পাউরুটি পানিতে চুবিয়ে ভালো করে চিপে একসঙ্গে মেখে রাখুন। ডিম দিয়ে ভালো করে মেখে ১ ঘণ্টা রেখে দিন। এবার হার্ট শেপে কাবাব তৈরি করে বিস্কিটের গুঁড়া মাখিয়ে গরম তেলে ভেজে নিন।

ফ্লাওয়ার বাস্কেট কেক
উপকরণ : ডিম ৪টি, ময়দা আধা কাপ, বেকিং পাউডার আধা চা চামচ, গুঁড়ো দুধ ২ টেবিল চামচ, চিনি আধা কাপ, ক্রিম বাটার ২০০ গ্রাম, চিনি গুঁড়ো আধাকাপ, ভ্যানিলা অ্যাসেন্স আধা চা চামচ ও ঠাণ্ডা পানি আধা কাপ।
প্রস্তুত প্রণালী : ময়দা+গুঁড়ো দুধ+বেকিং পাউডার একসঙ্গে চেলে নিন। একটি বাটিতে ডিম ভেঙে ভালো করে বিট করে চিনি দিয়ে আরও ৫ মিনিট বিট করুন। এর সঙ্গে ভ্যানিলা অ্যাসেন্স মিশিয়ে চামচ দিয়ে হাল্কাভাবে ময়দা মিশ্রণ মেশান। এবার একটি গোল বাটিতে তেল ব্রাশ করে মিশ্রণটি ঢেলে প্রিহিট ওভেনে ১৬০হ্ন ডিগ্রিতে ৩০/৩৫ মিনিট বেক করুন। ঠাণ্ডা হলে সিরাপ লাগান। কেকের মাঝে লেয়ার করে কেটে ক্রিম লাগাতে হবে। উপরে ক্রিম লাগিয়ে গোলাপজল দিয়ে বিভিন্ন কালার গোলাপ বানিয়ে সেট করুন। সবুজ কালার ক্রিম দিয়ে পাতা তৈরি করুন
ক্রিম তৈরি—বাটার, চিনি গুুঁড়ো, ভ্যানিলা অ্যাসেন্স দিয়ে কিছুক্ষণ বিট করে ঠাণ্ডা পানি দিয়ে ক্রিম হওয়া পর্যন্ত বিট করতে হবে। ক্রিমের সঙ্গে আলাদাভাবে প্রয়োজনীয় রং মিশিয়ে ফুল-পাতা তৈরি করুন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন