শনিবার, ৩০ অক্টোবর, ২০১০

মজার খাবার খ্যাতাপুরি

মজার খাবার খ্যাতাপুরি

তারেক হায়দার
পুরি আমাদের শহর জীবনের এক ঐতিহ্যের অপরিহার্য ব্যঞ্জনা। সারা বছরই নানা রকম পুরির আয়োজন চলে পুরনো ঢাকাবাসীর ঘরে ঘরে। পুরাতন শহরের লোকদের কাছে পুরি খুব জনপ্রিয় একটি খাবার। বর্তমানে এর চাহিদা প্রচুর রয়েছে। শহরে কত যে বিচিত্র রকমারি পুরি পাওয়া যায় তার কোনো ইয়াত্তা নেই। তবে উল্লেখযোগ্য আলুপুরি, ডালপুরি, খ্যাতাপুরি ইত্যাদি। শহুরে জীবনের যান্ত্রিকতার ভিড়ে পুরির পরিচিতি অনেক। তবে শীতকালে এর চাহিদা বেশি। শীতে সবার পছন্দ গরম গরম খাবার। এই গরম গরম খাবারের চাহিদা মেটায় নানা জাতের পুরি। আর পুরির মধ্যে খ্যাতাপুরির স্বাদ যে কতটা ভিন্ন তা বোঝা যায় এর চাহিদা দেখে। এই খ্যাতাপুরি তৈরি করা হয় নানা জাতের ডাল, নানা জাতের খাতা, মরিচের মিশ্রণে, এই মিশ্রণটি আটার ভেতর পুর হিসেবে ভরে তেলে ভাজা হয়। এই খ্যাতাপুরি শহরের বিখ্যাত খাবারের দোকানে পাওয়া যায় না। এটা খেতে হবে পুরনো ঢাকার কসাইটুলির টোনা মিয়ার দোকানে। টোনামিয়ার দু’টাকা দামের খ্যাতাপুরির সঙ্গে পাবেন জিভে জল আনা টক। টকে ডুবিয়ে এই পুরি আপনাকে খেতে হবে। এছাড়াও রয়েছে ভেজিটেবল চপ, আলু ফ্রাই, পাপর ভাজা, গরুর কলিজা ভুনা। তবে হ্যাঁ, বিকাল ৫টা থেকে রাত ১০টার মধ্যে আপনাকে আসতে হবে এ রকমারি খাবারের স্বাদ নিতে চাইলে। ভাবছেন কি? পুরনো ঢাকার ৬৮৯ ওয়ার্ডের কসাইটুলি আধুনিক শরীর চর্চা কেন্দ্রের বিপরীতে চলে আসুন। স্বাদটা না হয় এবার নেয়া হয়েই যাক।
অনেক সময় খুব সাধারণ জিনিস দিয়েও একটি সুন্দর জিনিস তৈরি করা যায়। এই যেমন মাটি, বালু, কাঁচ, পাট, বাঁশ, কাঠ, ফোম, রিবন ইত্যাদি। এমন অনেক কিছুই আপনি শিখতে পারবেন, সঙ্গে সঙ্গে কর্মসংস্থানের ব্যবস্থাও করতে পারবেন যদি আপনি কাজী সানজিদা আরেফিনের এনআর ক্রাফট ইনস্টিটিউশনে আসেন। এখানে আপনি করতে পারেন একদিনের কোর্স ফি ৫০০ টাকায় এবং দুই মাসের লং কোর্স ২০০০ টাকায়। ঠিকানা—বাসা ১৬৬/২, ভূঁইয়াপাড়া ব্যাংক কলোনী, খিলগাঁও, ঢাকা।
এখানে কাজী সানজিদা আরেফিনের রিবনের পেন হোল্ডার তৈরির একটি সহজ পদ্ধতি আপনাদের জন্য দেয়া হলো। একটু চেষ্টা করলেই আপনারা এটি বাড়িতে তৈরি করতে পারবেন।

1 টি মন্তব্য:

  1. best choice bro, সুন্দর পোষ্ট । ভালো লাগলো । ধন্যবাদ আপনাকে । বগুড়ার বিখ্যাত দই এবং ৫০+ রকমের সু-স্বাদু মিষ্টি নিয়ে এই সাইটটি দেখতে পারেন ।
    "অনলাইন দই & মিষ্টি সার্ভিস"

    উত্তরমুছুন